কুলেখাড়ার উপকারিতা এবং বাড়িতে কি করে লাগাবেন

0
17
Benefits of Kulekhara and how to grow at home
Benefits of Kulekhara and how to grow at home(Image credit: google)

কুলেখাড়া অত্যন্ত উপকারী একটি জলজ উদ্ভিদ। এই উদ্ভিদে প্রচুর পরিমাণে অ্যান্টিব্যাকটিরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা বিভিন্ন ধরণের অসুস্থতা দূরকরতে সাহায্য করে। সাধাধারণতো পূর্ব ভারতে জলা জমিতে কুলেখাড়া হয়ে থাকে। আজ আমরা কুলেখাড়া কি করে বাড়িতে লাগাবো এবং স্বাস্থ্য রক্ষায় কুলেখারার ব্যবহার নিয়ে আলোচনা করবো।

কুলেখাড়া(Swampweeds) বৈজ্ঞানিক নাম হল Hygrophila Spinose T. কুলেখাড়া নদী সংলগ্ন নিচু এলাকায় আপনা আপনি হয়ে থাকে। কিন্তু জলাজমি বুঝিয়ে দেওয়া এবং শহরায়নের জন্য এই জলজ উপকারী উদ্ভিত এখন কম দেখতে পাওয়া যায়। এই উদ্ভিদের সব অংশে আছে ভেষজ গুণ এবং সাস্থ রক্ষার চাবি কাটি। কুলেখারার পাতা ও কাণ্ডে আছে মাইক্রো নিউট্রিয়েন্ট এবং অ্যান্টি ব্যাকটিরিয়াল উপাদান ও খনিজ নুন, আর বীজে আছে গ্লুকোজ, এনজাইম এবং সেমি ড্রাইং তেল।

কুলেখাড়ার উপকারিতা ও খাবার উপায়ঃ

অনেক প্রাচীন কাল ধরে কুলেখাড়া পাতা বিভিন্ন ভাবে খেয়ে থাকি, কখনও আমরা শাক হিসাবে খেয়ে থাকি কখনও বা ফুটিয়ে জুস(juice) বেরকরে খাই। এছাড়া বাজারে প্রচুর কুলেখাড়া সিরাপ ও ট্যাবলেট পাওয়াযায়। কুলেখাড়া খেলে কি কি উপকার হতে পারে তা আমরা নিচে দেখেনি।

  • অ্যানিমিয়া প্রতিরোধে সাহায্য করে: কুলেখাড়া গাছের পাতার রস খেলে রক্তস্বল্পতা(Anemia) প্রতিরোধ সহজ করবে। কুলেখাড়াতে প্রচুর পরিমানে আইরন(iron) আছে যা হিমোগ্লোবিনের মাত্রা বৃদ্ধি পেতে সহজ করে। আপনি যদি রোজ কুলেখাড়া পাতার রস খেতে পারেন তাহলে আপনার শরীরে হিমোগ্লোবিন ও হোয়াট ব্লাড সেল দুটোই বৃদ্ধি পাবে যা আপনাকে সাহায্য করবে রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পেতে। বিশেষ করে এখন (COVID-19) সময় কুলেখাড়া আপনাকে সুস্থ আর নিরাপদ থাকতে সহজ করবে।
  • কুলেখাড়াতে কিডনির(Kidney) উপকার: কুলেখাড়া পাতার রস কিডনির জন্য ভীষণ উপকারী, বিষয়ে করে যাদের কিডনিতে পাথর আছে। কুলেখাড়াতে এনজাইম(Enzymes) আছে যা পাথর কে ধীরে ধীরে গলিয়ে দেয়।
  • লিভার(Liver) সুরক্ষিত রাখে: কুলেখারাতে এনজাইম(Enzymes) ও বিভিন্ন ধরণের খনিজ লবন থাকে যা লিভার কে ঠিক থাকে কাজ করতে সহজ করে।
  • কুলেখাড়া শারীরিক শক্তি বৃদ্ধি করে: কুলেখাড়া যেমন হিমোগ্লোবিন বাড়ায় তেমনি রক্ত ও পরিষ্কার করে, সুতরাং শারীরিক ক্ষমতাও অনেকটা বাড়িয়ে তোলে।
  • কুলেখাড়া যৌন ক্ষমতা বাড়াতে সহজ করে: কুলেখাড়া পাতা যেহেতু রক্ত শোধন করে তাই রোজ কুলেখাড়া পাতার রস সেবনের যৌন ক্ষমতা অনেকটাই বাড়িয়ে দেয়। তাছাড়া ঋতুস্রাবের সমস্যা কমাতেও সহজ করে।

কুলেখাড়া বাড়িতে কি করে টবে লাগাবো

কুলেখাড়া জলজ উদ্ভিদ তাই কুলেখাড়া লাগানোর সময় সেটা মাথায় রাখতে হবে। তাই একটু ছায়া জাগা বেছে নিতে হবে আর গাছের গোরা যাতে কখনও শুকিয়ে না যায় খেয়াল রাখতে হবে। আসুন কুলেখাড়া চাষের পদ্ধতি গুলো জেনে নিন।

  • টবের আকার- বড় আকারের টবে(১২ ইঞ্চি) ব্যবহার করতে হবে। টবের নিচে ছিদ্রতে ভালো করে তুলো বা কাপড় গুঁজে দেবেন, এতে টবে জল বেশি খুন থাকবে এবং অতিরিক্ত জলও বেরিয়ে যাবে।
  • মাটি তৈরী- দোআঁশ মাটি নিন তবে বালির ভাগ কম থাকলে ভালো। সার হিসাবে বাড়ির কাটা সবজির খোসা সাথে ব্যবহৃত চা পাতা দিতে পারেন।
  • চারা সংগ্রহ ও বসানো- কুলেখাড়ার কান্ড দিয়েই শিকড় বেরোয় তাই বাজার দিয়ে আনা কুলেখাড়ার পাতা ছিড়ে নেবার পর একটি পাত্রে জলদিতে 2দিন বসিয়ে রাখুন, 2দিন পর দেখবেন শিকড় বেরিয়ে গেছে। সুতরাং গাছটিকে তুলে টবে বসিয়ে দিন আর সাথে বেশি করে জল দিয়ে দিন।
  • জাল আর সার প্রয়োগ– সার হিসাবে বাড়ির কাটা সবজির খোসা সাথে ব্যবহৃত চা পাতাই যথেষ্ট। তবে জল বেশি করে দিতে হবে, গাছের গোড়ায় সব সময় যেন ভেজা থাকে সেদিকে নজর রাখতে হবে।
  • গাছের পরিচর্যা–এই গাছের তেমন পরিচর্যা করার দরকার নেই সপ্তাহে একবার গোড়া খুঁচিয়ে দিন আর প্রখর রৌদ্র থেকে দূরে রাখুন।

কুলেখাড়া COVID-19 সময় অত্যন্ত উপকারী একটি গাছ. সুতরাং অবশই কুলেখাড়া বেশি করে খান এবং বাড়িতে লাগান। ভালো লাগলে অবশই লাইক, শেয়ার আর কমেন্ট করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here