বাড়ির টবে টমেটো চাষের সহজ উপায়(Easy Way to Grow Tomatoes in Home Tub)

0
11
easy way to grow tomatoes in home tub
easy way to grow tomatoes in home tub(Image credit: google)

টমেটো(Tomato) একটি ভিটামিন এবং খনিজ সমৃদ্ধ ফল হলেও আমরা টমেটোকে সবজি হিসাবেই ধরে থাকি। টমেটো কে যেমন আমরা সালাদ হিসাবে খেয়েথাকি তেমনি রান্নার সদ্ বাড়াতেও টমেটো জুড়ি মেলা ভার। টমেটোতে আছে প্রচুর পরিমানে ভিটামিন-এ এবং ভিটামিন-সি এছাড়াও আমিষ, ক্যালসিয়ামও পাওয়াযায়। টমেটো আমাদের রোগ পতিরোদে সাহায্য করে। টমেটোতে আছে ‘লাইকোপেন’ যা বিভিন্ন অঙ্গের ক্যান্সার প্রতিরোধে সাহায্য করে।

টমেটো সাধারণত শীতকালীন সবজি কিন্তু এখন শীতের অনেক আগেই আগাম ফসল হিসেবে টমেটো গাছ লাগানো যায়। তবে অক্টোবর(October) – নভেম্বর(November) টমেটোর চারা লাগানোর জন্য সব থেকে ভালো সময়। এই সময় চারা লাগালে গাছে ভালো ফলন পাওয়া যায়। টমেটো গাছ টবে লাগানো এবং পরিচর্যা করা অত্যান্ত সহজ। খুব অল্প পরিশ্রমে ভালো ফলন পাওয়া যায়।

টবে টমেটো চাষের সহজ পদ্ধতি

  • টবের আকার-বড় আকারের টব (১২ ইঞ্চি) ব্যবহার করলে একসাথে দুটি চারা লাগাতে পারবেন। ৮ ইঞ্চির টব ব্যবহার করলে একটা গাছ লাগাতে পারবেন। কোনো বোরো জার্ (5l) হলেও নিচে ছিদ্র করেও টমেটো চারা করা লাগাতে পারেন।
  • মাটি তৈরী- দোআঁশ মাটি টমেটো চাষের জন্য উপযোগী। মাটি আমাদের এমন ভাবে তৈরী করতে হবে যাতে মাটি টি ফাঁপা থাকে। 3 ভাগ দোআঁশ মাটি, 1 ভাগ গোবর সার বা বাড়ির কাটা সবজির খোসা সাথে ব্যবহৃত চা পাতা , অল্প সরিষার খৈল দিয়ে 10দিন -1 মাস(1 মাস রাখতে পারলে ভালো ) রেখে দিতে হবে। একদিন অন্তর মাতিটিকে ভালো করে খুঁচিয়ে দিতে হবে। মাটি তৈরী করার সময় মাথায় রাখতে হবে যাতে অতিরিক্ত জল কোনো ভাবেই গাছের গোড়ায় জমে না থাকে। তার জন্য যে পাত্র ব্যবহার করবেন নিচে অবসই ছিদ্র করে নেবেন, যাতে অতিরিক্ত জল বেরিয়ে যেতে পারে।
  • চারা সংগ্রহ ও বসানো-  বিশ্বস্ত ও পরিচিত নার্সারি থেকে চারা সংগ্রহ করুন। ভালো জাতের টমেটো চারা হোল, টমেটোর আকার বোরো হবে এবং ফলন ও ভালো হবে। চারা লাগানোর পর টব টি যদি রোদে থাকে তাহলে সরিয়ে ছোয়াতে রেখে দিন। এছাড়া বাড়িতে আনা টমেটোর দানা ও টবে ছড়িয়ে চারা করতে পারেন। একটু বোরো হলে বোরো টবে স্থানান্তিরিত করুন। হলুদ পাতা বা নিচের ডাল যদি থাকে তাহলে ছেঁটে দিন।
  • জাল আর সার প্রয়োগ– টমেটো গাছে একবেলায় জল দিলেই হবে। জল দেবার সময় মাথায় রাখতে হবে যাতে গাছের গোড়ায় জল জমে না থাকে। আর গাছের গোড়া যাতে শুকিয়ে না যায় সেদিকেও নজর রাখতে হবে। টমেটো গাছে ৩০ দিন অন্তর অন্তর সার দিলে বড় আকারের ফল পাওয়া যায়। সার হিসাবে গোবর সার দিতে পারেন, যদি গোবর সার না থাকে তাহলে সরিষার খৈল ভিজিয়েও তা পচিয়ে গাছের গোড়ায় দিতে পারেন।
  • গাছের পরিচর্যা– সপ্তাহে একবার করে গাছের গোড়া খুঁচিয়ে দিন। মাঝে মধ্যে চুন মিশ্রিত জল দিলে টমেটো গাছে পোকা মাকড়ের হাত থেকে রাখা পাবে। গাছ একটু বোরো হলে টবে খুঁটি পুঁতে তার সাথে গাছটিকে বেঁধে দিতে হবে। গাছ বোরো হলে রোদে রাখতে হবে। যদি সার না দেন তাহলে বাড়ির শাকসবজির উচ্ছিষ্ট খোসা গাছের গোড়ায় দিতে পারেন।

ভালো লাগলে অবশই লাইক, শেয়ার আর কমেন্ট করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here