রূপচর্চায় অ্যালোভেরা(aloe vera) কিভাবে ব্যবহার করবেন

0
10
use of aloe vera In beauty
use of aloe vera In beauty (Image credit: pixabay.com)

অ্যালোভেরা(aloe vera) যা আমরা বাংলায় ঘৃতকুমারী বলে চিনি, ভেষজ চিকিৎসায়(herbal medicine) এর গুরুত্ব অসীম। আদি যুগ থেকেই ঋষি মনিরা অ্যালোভেরা ব্যাবহার করে আসছে। অ্যালোভেরাতে রয়েছে 20 প্রকার খনিজ, 22 প্রকার আর এএমিনো অ্যাসিড এবং ভিটামিন(Vitamin) A, B1, B2, B6, B12, C এবং E রয়েছে যা মানব দেহের জন্য অত্যান্ত প্রয়োজনীয়। এই উপকারিতার জন্য অ্যালোভেরা আট থেকে আশি সবার কাছেই ভীষণ ভাবে পরিচিত।

অ্যালোভেরার পাতার রস হার্ট সুস্থ রাখে, শরীর ঠান্ডা করে, যকৃতের জন্য ভীষণ উপকারী, পোড়া স্থানে অ্যালোভেরা লাগালে উপকার পোয়া যায়, এছাড়া কোথাও ছোট লাগলে যন্তনা কমাতে সাহায্য করে। অ্যালোভেরার পাতার রস প্রচুর ভিটামিন-সি(Vitamin-) থাকে যা রোগ প্রতিরোধে সাহায্য করে।

অ্যালোভেরা(Aloe Vera) যে শুধু শারীরিক সমস্যা দূর করে এমনটা নয়, অ্যালোভেরা সৌম্যরজ বাড়াতে ভীষণ উপকারী। যেকোনো ত্বক আর চুলের সমস্যা দূর হয় অ্যালোভেরার ব্যবহারে। কিভাবে এলোভেরা ব্যবহার করবেন এবং কি কি উপকার পাবেন রইলো তার টিপস-

রূপচর্চায় অ্যালোভেরার ব্যবহার(The use of aloe vera In beauty)

  • ওজন কমায়– সুন্দর ও ফিট দেখার জন্য ওজন নিয়ন্ত্রণে রাখা খুব জরুরি। অ্যালোভেরার অ্যাণ্টি ইনফ্লামেনটরী উপাদান থাকে যা মেদ কমাতে সাহায্য করে। ডিএটেস্ট(dietist) রাও তাই, ডায়েট লিস্টে অ্যালোভেরাকে রাখতে বলে। সুতরাং অ্যালোভেরার জুস রোজ পান করলে মেদ জমবে না আর আপনি ফিট থাকবেন।
  • ত্বকের দাগ-ছোপ দূর করে– অ্যালোভেরার মধ্যে এন্টি-ব্যাকটেরিয়াল গুন আছে যা দাগ ছোপ দূরকরে। যাদের মুখে ব্রণ বা অন্য কোনো দাগ ছোপ আছে তারা যদি অ্যালোভেরার সাথে পাতিলেবু মিশিয়ে প্রতিদিন মুখেমাখান তাহলে দাগ ছোপ দূর হবে আর মুখ উজ্জ্বল হবে। অ্যালোভেরা মুখের বলিরেখা দূর করে যা এন্টি-এজিং(Anti Aging) জন্য ভীষণ উপকারী।
  • ত্বকের শুষ্কতা দূর করে- অ্যালোভেরা শুস্ক ত্বকের জন্য খুবই ভালো বিশেষ করে শীত কালে যখন ত্বক শুস্ক কয়ে যায়। অ্যালোভেরা পাতার ভেতরের জেলির মতো অংশকে বের করে, ভালো করে ফেটিয়ে মুখে লাগিয়ে নিন, শুকিয়ে গেলে জল দিয়ে ধুয়ে ফেলুন। এটা ত্বকে ময়েশ্চার করবে।
  • চোখের নিচে ডার্ক সার্কেল (dark circle) দূর করে- চোখের নিচে ডার্ক সার্কেল আজকাল এটা একটা কমন(common) সমস্যা, সাধারণত আমাদের জীবন যাত্রা এবং খাদ্যাভ্যাসের জন্য এটা হয় থাকে। চোখের নিচে অ্যালোভেরা লাগান উপকার পাবেন।
  • মুখের দুর্গন্ধ দূর কর- অ্যালোভেরাতে প্রচুর পরিমানে ভিটামিন-সি আছে যা মুখের জীবাণু মেরে দুর্গন্ধ দূর করে, মারি শক্তকরে এবং ক্যাভিটি(cavities) থেকেও দাঁতকে বাঁচায়।
  • চুলের যত্নে– আদি যুগ থেকেই চুলের যত্নে অ্যালোভেরা ব্যবহার হয়ে আসছে। অ্যালোভেরাতে ভিটামিন-সি, ন্যাচারাল মিস্টুরিজের(natural moisturizer) আর অন্যান্য উপকারী উপাদান আছে যা চুলের ‘পি-এইচ’-এর ভারসাম্য বজায় রাখে। অ্যালোভেরা লাগালে চুল ওঠা বন্ধ হবে, নতুন চুল গজা্বে, খুশকি দূরহবে, চুলার শুস্কতাও দূর হবে। চুলে অ্যালোভেরা লাগানোর জন্য প্রথমে, জেলির মতো অংশ বের করে নিন, তারপর ভালো করে ফেটিয়ে চুলে লাগিয়ে হালকা ম্যাসাজ(massage) করুন, এবং শুকিয়ে গেলে ধুয়ে ফেলুন। যদি খুশকির সমস্যা থাকে তাহলে পাতিলেবুর রসদিয়েও ব্যবহার করতে পারেন।

অ্যালোভেরা খুব সহজলোভ্ এবং কোনো যত্ন ছাড়া বেড়ে ওঠে। তাই এখন প্রায় সব বাড়িতেই এলোভেরা গাছ দেখতে পোয়া যায়। আপনার বাড়িতে যদি না থাকে তাহলে লাগাতে পারেন, যত্ন ছাড়াই বেড়ে উঠবে।

ভালো লাগলে অবশই লাইক, শেয়ার আর কমেন্ট করুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here