বাড়ির টবে গোলাপ চাষের পদ্ধতি শিখুন

0
21
Learn how to grow roses at home
Learn how to grow roses at home (Image credit: agro.com.mv)

গোলাপ গাছ হলো বাগান আর সমস্ত সুম্দর গাছগুলির মধ্যে একটি অন্যতম গাছ। গোলাপ সভা বাড়ায় নারীদের সৌন্দর্য থেকে শুরুকরে আমাদের ড্রইং রুম, আবার কখনও এই গোলাপ দিয়েই আমরা মনের আবেগ প্রকাশ করি।
এই সুন্দর গাছটিকে লাগাতে না লাগে প্রচুর দক্ষতা এবং না লাগে জায়গা। পশ্চিমবঙ্গের আর্দ্র আবহাওয়া এই গাছটির জন উপযুক্ত।

গোলাপ রোপণ সময়

বছরের যে কোন সময়ই গোলাপ চারা লাগানো যায় তবে পশ্চিমবঙ্গের অক্টোবর থেকে ফেব্রুয়ারী মাস গোলাপের চারা লাগানোর জন্য সবচেয়ে ভালো এবং উপযুক্ত সময়। শীতের সময়ই গোলাপ ফুলের আকার সবথেকে বড় হয়। সুতরাং আর দেরি না করে, নিচে আমরা দেখেনি গাছটি কিভাবে চাষ করবো।

টবে গোলাপ চাষের পদ্ধতি

  • টবের আকার- বড় আকারের টবে(১২ ইঞ্চি) ব্যবহার করতে পারলে ভালো হয়, তাহলে আগামী বছর আর টব পাল্টাতে হবে না এবং ফুলের সাইজও ও বড়ো পোয়া যায়। ৮ ইঞ্চির টবও ব্যবহার করতে পারেন কোনো অসুবিধা হবে না।
  • মাটি তৈরী- দোআঁশ মাটি গোলাপ চাষের জন্য উপযোগী। মাটি আমাদের এমন ভাবে তৈরী করতে হবে যাতে মাটি টি ফাঁপা থাকে। ১ ভাগ দোআঁশ মাটি, ৩ ভাগ গোবর সার বা বাড়ির কাটা সবজির খোসা সাথে ব্যবহৃত চা পাতা , অল্প সরিষার খৈল দিয়ে ১০দিন -১ মাস(১ মাস রাখতে পারলে ভালো ) রেখে দিতে হবে. একদিন অন্তর মাতিটিকে ভালো করে খুঁচিয়ে দিতে হবে। মাটি তৈরী করার সময় মাথায় রাখতে হবে যাতে অতিরিক্ত জল কোনো ভাবেই গাছের গোড়ায় জমে না থাকে। তার জন্য ইটের টুকরো বা মাটির হাড়ির ভাংগা টুকরা টবের নিচে বিছিয়ে দিতে পারেন।
  • চারা সংগ্রহ ও বসানো-  বিশ্বস্ত ও পরিচিত নার্সারি থেকে চারা সংগ্রহ করুন। কেনার সময় খেয়াল রাখবেন পাতার দানটি তে যেন ৫টি পাতা থাকে, যদি ৭টা পাতা দেখতে পান তাহলে ওই গাছ নেবেন না। চারা বসানোর আগে মাটি ভালো করে জল দিয়ে ভিজিয়ে নিন, তার পর টবের মাঝবরাবর গাছটিকে সোজা করে টবে লাগিয়ে দিন। হলুদ পাতা বা শুকনো দল যদি থাকে তাহলে ছেঁটে দিন। টব টি যদি রোদে থাকে তাহলে সরিয়ে ছোয়াতে রেখে দিন।
গোলাপ গাছের পাতা
  • জাল আর সার প্রয়োগ– গোলাপ গাছে সকাল আর সন্ধ্যা দুবার জল দিতে হবে। জল দেবার সময় মাথায় রাখতে হবে যাতে গাছের গোড়ায় জল জমে না থাকে। গোলাপ গাছে ৩০ দিন অন্তর অন্তর সার দিলে বড় আকারের ফুল পোয়া যায়। সার হিসাবে গোবর সার দিতে পারেন, যদি গোবর সার না থাকে তাহলে সরিষার খৈল ভিজিয়েও গাছের গোড়ায় দিতে পারেন।
  • গাছের পরিচর্যা– সপ্তাহে একবার করে গাছের গোড়া খুঁচিয়ে দিন। মাঝে মধ্যে চুন মিশ্রিত জল দিলে গোলাপ গাছে পোকা মাকড়ের হাত থেকে রাখা পাবে। আপনার যদি গোলাপ গাছ থাকে তাহলে এই সময় (অক্টোবর-নভেম্বর মাস) ছেঁটে দিন, তাহলে শীতের মধ্যভাগে ভালো ফুল পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here