ঘরোয়া পদ্ধতিতে মাত্র কয়েক মিনিটের মধ্যেই মুখ এবং শরীরের অন্যান্য অংশের ট্যান দূর করার সবচেয়ে ভালো উপায়

0
35
Gram Flour and Turmeric face pack | AffixHub
Get rid of tan at home(Image credit: Facebook)

আমরা সকলেই কম বেশি ঘর থেকে রের হই সেটা কাজের সুত্রেই হোক বা ঘুরতে কিংবা কেনাকাটি করতে দিনের বেলা রোদের মধ্যে বেরোলে আমাদের সকালেরই কম বেশি ট্যান পরে | যখন মুখের ত্বকের রঙ হাত ও পায়েরথেকে আলাদা হয় তখন দেখতে খুব একটা ভালো লাগে না তাই না ৷ তীব্র রোদের তাপে আাপনি আপনার নিজস্ব ত্বকের উজ্জলতা হারিয়ে ফেলেন ৷ বাইরে বেরলে মুখে ট্যান পরবেই তাই বলে কি বাইরে বের হবেননা ! প্রয়োজনে অবশ্যই বের হবেন | তাই ট্যান দূর করার জন্য বিভিন্ন পদ্ধতি আপনাকে ব্যবহার করতে হবে সেটা বাজারজাত ক্রিম বা লোশন ও হতে পারে তবে খেয়াল রাখতে হবে সেটি আপনার ত্বকের কোনো ভাবেই ক্ষতিস্বাধন না করে বা কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না হয় তার চেয়ে কিছু ঘরোয়া উপায় বানানো কিছু মিশ্রন ব্যবহার করলে কিছু দিনের মধ্যে ট্যান দূর হয়ে যাবে

ট্যান দূর করার কিছু ঘরোয়া উপায়

1. টোম্যাটো এবং দইয়ের মিশ্রন (Tomato and Yogurt Pack)

Tomato and Yogurt Pack | AffixHub
Tomato and Yogurt Pack (Image credit: google)
  • প্রয়োজনীয় উপকরণ : একটি মাঝারি আকৃতির টোম্যাটো এবং এক টেবিল চামচ দই
  • প্রয়োগ পদ্ধতি : টোম্যাটো বেটে অথবা মিক্সার গ্রাইন্ডারে ভালো করে পিষে নিতে হবে ৷ একটি ছাঁকনি বা কাপড়ের সাহায্যে খোসা, পাল্প ও বীজ ছেঁকে আলাদা করে নিতে হবে। এক টেবিল চামচ জল ঝড়ানো টকদই নিয়ে টোম্যাটো মিশ্রনের সাথে মিশিয়ে নিতে হবে ৷শরীরের যে যে অংশে ট্যান পড়েছে অর্থাৎ মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে মিশ্রনটি লাগিয়ে নিন। ভালো করে মাসাজ করুন ২০ মিনিট পর ধুয়ে ফেলুন।
  • উপকারিতা : টক দই-এর মধ্যে বিশেষ কিছু এনজাইম রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য করে এবং ত্বকের দাগ-ছোপ ও রুক্ষতাও দূর করে।টোম্যাটোর মধ্যে লাইকোপেন নামে একটি এনজাইম রয়েছে যা প্রাকৃতিক ভাবে সানস্ক্রিনের কাজ করে, এছাড়া টোম্যাটোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকে পুষ্টিও যোগায় ট্যান দূর করতে সাহায্য করে।
  • প্রয়োগের সময়সীমা : সপ্তাহে দুই থেকে তিন বার।
  • কি প্রকার ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত তবে খেয়াল রাখতে হবে ত্বকে যদি কোনও ক্ষত থাকে, তা হলে এই উপায়টি প্রয়োগ করবেন না। এটি শুধু বাহ্যিক ত্বকের জন্য প্রযোজ্য যাত স্থানে লাগলে ক্ষত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে ৷

2. চিনির স্ক্রাব (Sugar Scrub)

Sugar Scrub(Image credit: flickr)
  • প্রয়োজনীয় উপকরণ :এক টেবিল চামচ বড় দানা চিনি ,এক টেবিল চামচ পাতি লেবুর রস এবং একটি ছোট্ট বাটি
  • প্রয়োগ পদ্ধতি : বড় দানা চিনি এবং লেবুর রস বাটিতে নিন মিশিয়ে নিতে হবে এবং খেয়াল রাখতে হবে যাতে চিনি একেবারে গুলে না যায়। এবারে ওই মিশ্রণ দিয়ে শরীরের যে যে অংশে ট্যান পড়েছে সেখানে লাগিয়ে প্রথমে অ্যান্টি-ক্লকওয়াইজ এবং ক্লকওয়াইজপরে মাসাজ করুন। ১০ থেকে ১৫ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।
  • উপকারিতা : লেবুর রস খুব ট্যান দূর করতে অত্যন্ত উপযোগী এবং প্রাকৃতিক ব্লিচের মত কাজ করে ফলে উজ্জ্বল ত্বক দেখায়। চিনি মেশানোর পর স্ক্রাব তৈরি করা হয়, তাতে ত্বকের উপর থেকে মৃত কোষ দূর হয়।
  • প্রয়োগের সময়সীমা : সপ্তাহে একবার করলেই যথেষ্ট।
  • কি প্রকার ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত তবে খেয়াল রাখতে হবে ত্বকে যদি কোনও ক্ষত থাকে, তা হলে এই উপায়টি প্রয়োগ করবেন না। এটি শুধু বাহ্যিক ত্বকের জন্য প্রযোজ্য যাত স্থানে লাগলে ক্ষত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে ৷

3. অ্যালোভেরা এবং শশা ( Aloevera and Cucumber)

Aloevera and cucumber pack | affixHub
Aloevera and Cucumber Pack (Image credit: google)
  • প্রয়োজনীয় উপকরণ : ১ চামচ অ্যালোভেরা জেল , ১ চামচ কুরানো শশা , ১ চামচ দুধের স্বর এবং ১ চামচ মধু ও একটি ছোট বাটি
  • প্রয়োগ পদ্ধতি : একটি ছোট বাটিতে ১ চামচ অ্যালোভেরা জেল , ১ চামচ কুরানো শশা , ১ চামচ দুধের স্বর এবং ১ চামচ মধু ভালো করে মিশিয়ে শরীরের যে যে অংশে ট্যান পড়েছে অর্থাৎ মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে মিশ্রনটি লাগিয়ে নিন। ভালো করে মাসাজ করুন ২৫ মিনিট পর ধুয়ে ফেলুন।
  • উপকারিতা : মধু ত্বক মসৃণ করে এবং ত্বকের জ্বালা-পোড়া কমাতে সাহায্য করে। শশা ত্বকের জ্বালা-পোড়া কমায় এবং ত্বকের ভেতর থেকে ময়লা টেনে বার করে, দুধ ত্বকে আর্দ্রতা যোগায়। আ্যলোভেরা জেল ত্বককে আর্দ্রতা যোগায় সব মিলে খুব ভাল অ্যান্টি-ট্যান ফরমুলার কাজ করে।
  • প্রয়োগের সময়সীমা : প্রতিদিন স্নানের আগে ব্যবহার করুন
  • কি প্রকার ত্বকের জন্য উপযুক্ত: সব ধরনের ত্বকের জন্য উপযুক্ত

4. বেসন এবং হলুদ ( Gram Flour and Turmeric )

Gram Flour and Turmeric face pack | AffixHub
Gram Flour and Turmeric face pack (Image credit: google)
  • প্রয়োজনীয় উপকরণ : ২ চামচ বেসন, ১/২ চামচ হলুদ ,১ চামচ অ্যালোভেরা জেল এবং ১ চামচ মধু ও একটি ছোট বাটি
  • প্রয়োগ পদ্ধতি : একটি ছোট বাটিতে ২ চামচ বেসন, ১/২ চামচ হলুদ ,১ চামচ অ্যালোভেরা জেল এবং ১ চামচ মধু ভালো করে মিশিয়ে শরীরের যে যে অংশে ট্যান পড়েছে অর্থাৎ মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে মিশ্রনটি লাগিয়ে নিন। হালকা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন তারপর ভালো করে মাসাজ করে ধুয়ে ফেলুন।
  • উপকারিতা : হলুদ হল প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক এবং এক্সফোলিয়েট করার ক্ষেত্রে অর্থাৎ ত্বকের মরাকোষ দূর করতে বেসন খুব ভাল কাজ করে। মধু ত্বক মসৃণ করে এবং ত্বকের জ্বালা-পোড়া কমাতে সাহায্য করে। আ্যলোভেরা জেল ত্বককে আর্দ্রতা যোগায় সব মিলে খুব ভাল অ্যান্টি-ট্যান ফরমুলার কাজ করে।
  • প্রয়োগের সময়সীমা : সপ্তাহে অন্তত দুবার ব্যবহার করুন
  • কি প্রকার ত্বকের জন্য উপযুক্ত: তৈলক্ত ত্বক যাদের তাদের জন্য খুবই উপকারী কিন্তু সব ধরনের ত্বকের জন্য এটি উপযুক্ত

ট্যান দূর করার ক্ষেত্রে ততক্ষনাৎ ফল পেতে এই উপায়টি খুব উপকারী ( Get Instant Result To Remove Tan )

Get Instant Result To Remove Tan | AffixHub news
Get Instant Result To Remove Tan (Image credit: google)

প্রয়োজনীয় উপকরণ : ২ চামচ মুলতানি মাটি ,১ চামচ কুরানো শশা , একটি মাঝারি আকৃতির টোম্যাটো এবং এক টেবিল চামচ দই ,১ চামচ বড় দানা চিনি , একটা গোটা বড় পাতি লেবু ,২ চামচ বেসন, ১/২ চামচ হলুদ ,১ চামচ অ্যালোভেরা জেল এবং ১ চামচ মধু ও একটি ছোট বাটি

প্রয়োগ পদ্ধতি : ২ চামচ মুলতানি মাটি ,১ চামচ কুরানো শশা , একটি মাঝারি আকৃতির টোম্যাটো বেটে অথবা মিক্সার গ্রাইন্ডারে ভালো করে পিষে নিতে হবে ৷ একটি ছাঁকনি বা কাপড়ের সাহায্যে খোসা, পাল্প ও বীজ ছেঁকে আলাদা করে নিতে হবে এবং এক টেবিল চামচ দই ,২ চামচ বেসন, ১/২ চামচ হলুদ ,১ চামচ অ্যালোভেরা জেল এবং ১ চামচ মধু ভালো করে মিশিয়ে শরীরের যে যে অংশে ট্যান পড়েছে অর্থাৎ মুখে, গলায়, ঘাড়ে, হাতে, পায়ে মিশ্রনটি লাগিয়ে নিন। হালকা শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন তারপর ঐ অংশে একটু চিনি দিয়ে পাতি লেবুর এক চিলতে কাটা অংশ দিয়ে ভালো করে মাসাজ করুন ১০ থেকে ১৫ মিনিট লক্ষ করবেন কালচে ভাব ধীরে ধীরে দুর হয়ে যাচ্ছে তারপর ধুয়ে ফেলুন। এই পদ্ধতিতে সঙ্গে সঙ্গে ফল পাওয়া যায় |

উপকারিতা : মুলতানি মাটি যদিও ত্বকের অতিরিক্ত তেল দুরতে সাহায্য করে তবে ত্বকের নানা দাগ-ছোপ, মরাকোষ এবং পিগমেন্টেশন দূর করতেও সাহায্য করে। এছাড়া ত্বকের ঔজ্জ্বল্য ফিরিয়ে আনতে এবং তা ধরে রাখতেও সাহায্য করে মুলতানি মাটি।হলুদ হল প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক এবং এক্সফোলিয়েট করার ক্ষেত্রে অর্থাৎ ত্বকের মরাকোষ দূর করতে বেসন খুব ভাল কাজ করে। মধু ত্বক মসৃণ করে এবং ত্বকের জ্বালা-পোড়া কমাতে সাহায্য করে। আ্যলোভেরা জেল ত্বককে আর্দ্রতা যোগায় ৷শশা ত্বকের জ্বালা-পোড়া কমায় এবং ত্বকের ভেতর থেকে ময়লা টেনে বার করে ৷ লেবুর রস খুব ট্যান দূর করতে অত্যন্ত উপযোগী এবং প্রাকৃতিক ব্লিচের মত কাজ করে ফলে উজ্জ্বল ত্বক দেখায়। চিনি মেশানোর পর স্ক্রাব তৈরি করা হয়, তাতে ত্বকের উপর থেকে মৃত কোষ দূর হয়৷টক দই-এর মধ্যে বিশেষ কিছু এনজাইম রয়েছে যা ট্যান দূর করতে সাহায্য করে এবং ত্বকের দাগ-ছোপ ও রুক্ষতাও দূর করে।টোম্যাটোর মধ্যে লাইকোপেন নামে একটি এনজাইম রয়েছে যা প্রাকৃতিক ভাবে সানস্ক্রিনের কাজ করে, এছাড়া টোম্যাটোতে অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা ত্বকে পুষ্টিও যোগায়৷সব মিলে খুব ভাল অ্যান্টি-ট্যান ফরমুলার কাজ করে।

প্রয়োগের সময়সীমা : সপ্তাহে একবার ই যথেষ্ঠ

কি প্রকার ত্বকের জন্য উপযুক্ত: তৈলক্ত ত্বক যাদের তাদের জন্য খুবই উপকারী কিন্তুু সব ধরনের ত্বকের জন্য এটি উপযোগি তবে খেয়াল রাখতে হবে ত্বকে যদি কোনও ক্ষত থাকে, তা হলে এই উপায়টি প্রয়োগ করবেন না। এটি শুধু বাহ্যিক ত্বকের জন্য প্রযোজ্য যাত স্থানে লাগলে ক্ষত বেড়ে যাওয়ার সম্ভাবনা থাকে ৷

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here