ব্রণ(Acne) দূর করতে হলুদ আর নিমপাতার ব্যবহার

0
17
Use turmeric and neem to get rid of acne
ব্রণ(Acne) দূর করতে হলুদ আর নিমপাতার ব্যবহার(Use turmeric and neem to get rid of acne)

কম বেশি সব নারী ও পুরুষের ব্রণের(Acne) সমস্যায় ভোগেন, বিশেষ করে কিশোর(Teenager) বয়েসে এই সমস্যার প্রকোপ বেশি। আজ আমরা নীম(neem) আর হলুদের(turmeric) ব্যবহারে কি করে ব্রোনোর সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় সেটা দেখে নেবো।

নিম আর হলুদ দুটোই অত্যন্ত গুরুত্বপূর্ণ উপাদান ত্বকের সমস্যা নিরাময়ের জন্য। আয়ুর্বেদে চিকিৎসা শাস্ত্রে এই দুই প্রাকৃতিক উপাদানের গুরুত্ব অসীম। নিম পাতা আর হলুদ দুটোরই একটি শক্তিশালী অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা যেকোনো ত্বকের সমস্যায় আশ্চর্য ভাবে কাজ করে। নিম পাতা এবং হলুদের একটি পেস্ট যেকোনো পোকামাকড়ের কামড়, চুলকানি, একজিমা তে ব্যবহার করলে দারুন উপকার পোয়া যায়।

নিম আর হলুদের ফেসপ্যাক

নিম আর হলুদের উভয়েই অ্যান্টিব্যাকটিরিয়াল এবং অ্যান্টিফাঙ্গাল বৈশিষ্ট্য রয়েছে, সুতরাং এই প্যাকটা শুধু ব্রণ থেকে মুক্তি পেতে সহজ করবে না সাথে আপনার ত্বকে প্রয়োজনীয় আভাও দূর করবে। এই প্যাকটি শুষ্ক, তৈলাক্ত, এবং সব প্রকার ত্বকের জন সমান ভাবে প্রযোজ্য। আসুন দেখে নি প্যাক টি কি ভাবে তৈরী করবো।

প্রয়োজনীয় উপাদান

  • 4 চামচ নিম পাতার পেস্ট (২০টা নিম পাতা)
  • 4 চামচ কাঁচা হলুদ পেস্ট (সমান পরিমাণে হলুদ, কাঁচা হলুদ না পেলে গুঁড়ো ব্যবহার করতে পারেন)
  • 1 চামচ মধু

পদ্ধতি

হলুদ ভালো করে ছুলে নিন, এরপর নিমপাতা এবং হলুদ ভালো করে ধুয়ে নিন। আবার একই সাথে ভালো করে পেস্ট করে নিন. এরপর একচামচ মধু মেশান এবং 30মিনিট মিশ্রণ টিকে ভালো করে ঢেকে রেখে দিন। 30মিনিট পর ভালো করে নাড়িয়ে মুখে লাগিয়ে নিন, প্রয়োজন হলে একচামচ জল ও মেশাতে পারেন, আবার 20-30 মিনিট অপেক্ষা করুন তার পর নরমাল জল দিয়ে ধুয়ে ফেলুন।

একদিন অন্তর দুই সপ্তাহ এই প্যাক টা মুখে লাগান পার্থক্য আপনি নিজেই বুঝতে পারবেন।

নিম এবং হলুদ খাওয়ার পদ্ধতি এবং উপকারিতা

শুধু ফেস প্যাক লাগিয়ে ব্রণ দূর করা সম্ভব না, তার সাথে আমাদের খাবারের উপরেও ধান রাখতে হবে। ব্রণ দূর করার জন্য তৈলাক্ত খাবার থেকে দূরে থাকতে হবে এবং জল বেশি করে খেতে হবে সাথে নিচে দেওয়া দুটি পদ্ধতি অনুসরণ করলে ৭দিনেই ফল পাবেন হাতেনাতে।

1. নিম পাতার ব্যবহার

নিমপাতা : একটি পাত্রে দু কাপ জল নিন, তারপর একটি ডাঁটির সব নিমপাতা দিয়েদিন ওই পাত্রে। ঢাকাদিয়ে 10 মিনিট ধরে ফোটান। তারপর জল ঠান্ডা হবার জন্য রেখেদিন। ঠান্ডা হয়ে গেলে পাতা গুলো তুলে ফেলে দিন এবং মধু মিশিয়ে খেয়ে নিন রোজ সকালে একবার।

উপকারিতা : আপনার ব্রণ এবং ত্বকের কালো দাগ দূর করবে, ত্বক উজ্জ্বল হবে , কৃমি থেকে উপশম পাবেন, পেটের রোগের এবং গ্যাস অম্বল আর সমস্যা দূরকরবে, শরীরে আন্টি-অক্সিডেন্ট(antioxidants) বাড়াবে।

2. হলুদের ব্যবহার

কচি হলুদ : রোজ সকালে 1″ হলুদের টুকরো ভালো করে পেস্ট(turmeric paste) করে নিন। তারপর তাতে মধু মেশান খালি এবং পেটে খেয়ে নিন.

উপকারিতা : ব্রণ দূর করবে, ত্বক উজ্জ্বল হবে, পেটের সমস্যা কমে যাবে, গ্যাস অম্বলে উপকার পাবেন, শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াবে।

উপরে দেয়া পদ্ধতি গুলো ফলো করুন এবং কি উপকার পেলেন কমেন্ট(comment) করে অবশ্যই জানান।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here